অ্যাকোর্ড ও অ্যালায়েন্সের মেয়াদ বৃদ্ধি হবে না

tofayelনিজস্ব প্রতিবেদক : দেশে তৈরি পোশাক কারখানাগুলোর সার্বিক অবস্থার আমূল পরিবর্তন হয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, পোশাক কারখানা পরিদর্শনের জন্য বাংলাদেশে কার্যক্রমরত অ্যাকোর্ড এবং অ্যাালায়েন্সের মেয়াদ আর বৃদ্ধি করা হবে না।

সোমবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজিএমইএ এবং অ্যালায়েন্স আয়োজিত ‘তৃতীয় ইন্টারন্যাশনাল ট্রেড এক্সপো ফর বিল্ডিং অ্যান্ড ফায়ার সেফটি’ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
আগামী ২০১৮ সালের জুলাই মাসে আন্তর্জাতিক ক্রেতা জোটের এ দুই সংগঠনের মেয়াদ শেষ হবে।
তোফায়েল আহমেদ বলেন, দেশের বেশিরভাগ কারখানা এখন কমপ্লায়েন্স সক্ষমতা অর্জন করেছে। নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে শ্রমিকরা কাজ করছে। ফায়ার ও বিল্ডিং সেফটি এখন অনেক ভালো। নিরাপদ কাজের পরিবেশে শ্রমিকরাও সন্তুষ্ট।
তিনি বলেন, তাজরিন ও রানা প্লাজার অপ্রত্যাশিত দুর্ঘটনার ফলে অনেক দেশ বাংলাদেশ সম্পর্কে ভুল ধারণা পেয়েছিল। সরকারি ও বেসরকারি উদ্যোগের ফলে এখন সে ইমেজ সংকট কাটিয়ে উঠেছে বাংলাদেশ। বিশ্ব রফতানি বাণিজ্যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।
বাণিজ্যমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের টিকফা চুক্তি রয়েছে। কিন্তু বাংলাদেশকে বাণিজ্য সুবিধা দেয়া হচ্ছে না। বাংলাদেশের জিএসপি সুবিধার ওপর স্থগিতাদেশ প্রত্যাহার না করা হলে টিকফা চুক্তিও অর্থহীন হয়ে পড়বে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান, সাহায্য সংস্থা অ্যালিভেটের প্রধান নির্বাহী কর্মকর্তা ল্যান স্পাউলডিং, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান এবং অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি’র ব্যবস্থাপনা পরিচালক মেসবাহ রবিন বক্তব্য রাখেন।

জনপ্রিয় খবর

সর্বশেষ খবর

দিনপঞ্জিকা

September 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

আর্কাইভস