এখন বৃষ্টি হলেই বজ্রপাত, আর বজ্রপাত মানেই মৃত্যু

ডেক্স নিউজ:

এখন বৃষ্টি হলেই হয় বজ্রপাত, আর বজ্রপাত মানেই যেন মৃত্যু। সম্প্রতি বজ্রপাতের কবলে পড়ে মৃত্যুর ঘটনা অনেকটাই বেড়ে চলেছে। তবে এই দুর্ঘটনা থেকে বাঁচতে সচেতনতা খুবই জরুরি। সম্প্রতি ভারতের এবিপি টেলিভিশনে একটি সচেতনা বিষয়ক অনুষ্ঠান থেকে বৃষ্টি বজ্রপাতের সময় মোবাইলে কথা না বলার পরামর্শ দেওয়া হয়েছে। অনুষ্ঠানটিতে ভারতের কোলাপুরে বৃষ্টির সময় মোবাইলে কথা বলতে গিয়ে বজ্রপাতে এক আরটিও কর্মকর্তার মৃত্যুর ঘটনা তুলে ধরা হয়।

প্রতিবেদনটিতে বলা হয়, সম্প্রতি ভারতের কোলাপুরে বজ্রপাতে প্রকাশ পাটেল নামে এক আরটিও কর্মকর্তার মৃত্যু হয়েছে। তিনি কর্মসূত্রে দুই বছর আগে এই এলাকায় বদলি হয়ে আসেন। ঘটনার দিন তিনি স্ত্রী মেয়েকে সঙ্গে নিয়ে বাসা থেকে বের হওয়ার পর প্রচণ্ড ঝড়বৃষ্টির কবলে পড়েন। এরপর তার কোনো এক বন্ধু মোবাইলে কল দিলে তিনি রিসিভ করে কথা বলছিলেন। এসময় হঠাৎ বজ্রপাত হলে প্রকাশ পাটেল ঘটনাস্থলেই মারা যান। একই ঘটনায় তার স্ত্রী মেয়ে প্রাণে বেঁচে গেলেও চরম আতঙ্কিত হয়ে পড়েন।

এই ঘটনা উল্লেখ করে বৃষ্টির সময় বজ্রপাতের আশঙ্কা থাকলে মোবাইলে কথা না বলার পরামর্শ দেওয়া হয় ওই অনুষ্ঠান থেকে। সাধারণত মার্চ থেকে মে এবং অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে সবচেয়ে বেশি বজ্রঝড় হয়ে থাকে। এই সময় মোবাইলে কথা না বলার পাশাপাশি পাকা বাড়ির নিচে আশ্রয় নিতে এবং উঁচু গাছপালা বা বিদ্যুতের লাইন থেকে দূরে থাকার পরামর্শ দেন আবহাওয়াবিদরা এছাড়া এসময় জানালা থেকে দূরে থাকার পাশাপাশি ধাতব বস্তু এড়িয়ে চলা, টিভিফ্রিজ না ধরা, গাড়ির ভেতর অবস্থান না করা এবং খালি পায়ে না থাকারও পরামর্শ দিয়েছেন তারা।

বিশেষজ্ঞরা বলছেন, বজ্রপাতে প্রাণহানি কমাতে জনসচেতনতা সবচেয়ে জরুরি। বজ্রপাত থেকে রক্ষা পেতে করণীয় বিষয় পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। বজ্রপাত থেকে রক্ষার বিভিন্ন উপায় আরও বেশি করে প্রচারের পরামর্শও দিয়েছেন তারা

জনপ্রিয় খবর

সর্বশেষ খবর

দিনপঞ্জিকা

September 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

আর্কাইভস