চাঁদপুর পৌর নির্বাচনকে সামনে রেখে আজ থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রচার শুরু

মো. সাইফুল ইসলাম: 

চাঁদপুর পৌর নির্বাচনকে সামনে রেখে আজ থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রচার শুরু । পুনঃতফসিল অনুযায়ী ১০ অক্টোবর নির্বাচনে মেয়র পদে ৩ জন, পুরুষ কাউন্সিলর পদে ৫০ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৪ জন চূড়ান্ত প্রার্থী হিসেবে ভোটের মাঠে রয়েছেন।

মেয়র পদে প্রার্থীরা হলেন: বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত অ্যাড. জিল্লুর রহমান জুয়েল (নৌকা), বিএনপির আক্তার হোসেন মাঝি (ধানের শীষ) ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মামুনুর রশিদ বেলাল (হাতপাখা)।

আগে এবং পরে ঘোষিত তফসিলে পৌরসভার ১৫টি ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক নির্ধারিত হয়ে আছে। আজ ২৫ সেপ্টেম্বর থেকে প্রার্থীরা নির্বাচন কমিশনের বিধি মোতাবেক নিজেদের প্রচার-প্রচারণা ও ভোটারদের কাছে গিয়ে ভোট চাইতে পারবেন।

যদিও বিভিন্ন কারণ দেখিয়ে নির্বাচন স্থগিত চেয়ে উচ্চ আদালতে কয়েকজন নাগরিক একাধিক রিট দায়ের করেছেন। ইতিমধ্যে দুটি রিট খারিজও হয়েছে। পরবর্তীতে আরও রিট শুনানির জন্যে সিরিয়ালে রয়েছে। ওই রিট নিয়ে আদালত কী আদেশ দেয় তার দিকে চেয়ে আছেন পৌরসভার সচেতন নাগরিকগণ এবং রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ তোফায়েল হোসেন জানান, ঘোষিত তফসিল অনুযায়ী নির্ধারিত তারিখে নির্বাচন করার জন্যে সকল প্রস্তুতি চলমান রয়েছে। আদালতের কোনো নির্দেশনা আমরা পাইনি। গতকাল ২৪ সেপ্টেম্বর ছিলো প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন। আজ ২৫ সেপ্টেম্বর থেকে প্রচার-প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা।

উল্লেখ্য, বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী শফিকুর রহমান ভূঁইয়া গত ১৩ মার্চ ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্যে স্থগিত করা হয় চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন। ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিলো।

গত ১৬ মার্চ প্রজ্ঞাপন জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন। ওই সময় মেয়র পদে আওয়ামী লীগ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ এই দুই দলের প্রার্থীসহ কাউন্সিলর পদে ৬৪ জন প্রার্থী বিদ্যমান ছিলো। পরবর্তীতে গত বৃহস্পতিবার নির্বাচন কমিশন এক প্রজ্ঞাপনে চাঁদপুর পৌরসভা নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করে।

নতুন তফসিলে ১৫ সেপ্টেম্বর কেবলমাত্র বিএনপির মৃত শফিকুর রহমান ভূঁইয়ার স্থলে দলের একক প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন পৌর বিএনপির সভাপতি আক্তার হোসেন মাঝি। তাঁর মনোনয়ন যাচাই-বাছাইতেও সঠিক হয়। সে অনুযায়ী আগামী ১০ অক্টোবর চাঁদপুর পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিলো ১৫ সেপ্টেম্বর, রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৭ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৪ সেপ্টেম্বর। ২৫ সেপ্টেম্বর শুরু প্রচারণা, আর ভোটগ্রহণ ১০ অক্টেবর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

জনপ্রিয় খবর

সর্বশেষ খবর

দিনপঞ্জিকা

December 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

আর্কাইভস