শাহরাস্তির কৃতি সন্তান মো. শাহপরান রিপনের কাব্যগ্রন্থ জ্যোৎস্না ও জীবন

শাহরাস্তি প্রতিনিধি:
সাম্প্রতিক সময়ের তরুন কথা সাহিত্যিক মো. শাহপরান রিপনের কাব্যগ্রন্থ জ্যোৎস্না ও জীবন। লিখেছেন মানবতা, প্রেম, দ্রোহ নিয়ে। এবারের বই মেলায় বিগত ৮ ফেব্রুয়ারি বইটি প্রকাশ করেছে ক্যানভাস প্রকাশনী। এবারের একুশের বই মেলায় যা বিক্রী হয়েছে অনেক সমাদরে ।
শাহরাস্তি উপজেলার কৃতি সন্তান মো. শাহপরান রিপনের জন্ম ১৯৯৩ সালের ১২ ই মে রায়শ্রী গ্রামের বেপারী বাড়ির এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে । বাবা বীরমুক্তিযোদ্ধা জনাব হাজী মমতাজ উদ্দীন বেপারী ও মা আয়েশা বেগম। কবি তাঁদের কনিষ্ঠ পুত্র। ছোট বেলা থেকেই ডানপিঠে এবং চটপটে কবি কবিতা লিখতে এবং আবৃত্তি করতে পছন্দ করতেন। তাঁর কবিতা বিভিন্ন সাময়িকী এবং ম্যাগাজিনে নিয়মিত ছাপা হতো। তিনি বিভিন্ন শিল্প সাহিত্য এবং সমাজসেবামূলক কর্মকান্ডে নিজেকে নিয়োজিত রাখতে পছন্দ করেন। রিপন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কবি নজরুল সরকারী কলেজ হতে ইংরেজী সাহিত্যে স্নাতক শেষ করেছেন।
মোঃ শাহপরান রিপন জানান, জীবন হলো মানুষের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, চাওয়া-পাওয়া ও উত্থান-পতনের সমষ্টি। জীবনের বাঁকে বাঁকে নানা রকম অভিজ্ঞতা, উপাদান যেমন মানুষের জীবনকে করে তোলে সুন্দর, স্বচ্ছ, উপভোগ্য তেমনি জীবনের নিষ্ঠুরতা, বাস্তবতা জীবন চলার পথকে করে তোলে অমসৃন, কণ্টকাকীর্ণ। তবুও আমরা স্বপ্ন দেখি, অপেক্ষায় থাকি জীবনের আলোকবর্তিকা কখন জ্বলে উঠবে। পৃথিবির প্রত্যেকটি জীবন অবলোকন করে মহাবিশ্বের অপরুপ সৃস্টিকে। কেউ এসব দেখে নিছক আনন্দ নেয় আবার কেউ এগুলোর মাঝে খুজে পায় জীবনের নানান বাস্তবতার মিল। তবু জীবন তার নিজস্ব গতিতে চলতে থাকে কখনো জীবন জাগ্রত করে প্রেম, গড়ে তোলে মানবতা আবার নানান অসামঞ্জস্যতা জীবনকে করে তোলে বিপ্লবী। সমসাময়িক ঘটনা প্রবাহ , বীভৎসতা, বাস্তবতা, অসাম্য, মানব প্রেমের স্তুতি শব্দের ঝংকারে পাঠকের হৃদয়কে প্লাবিত করলেই পারলেই নিজেকে সার্থক মনে করবো। আমি এই কাব্য গ্রন্থের প্রতিটি কবিতার শব্দকে হৃদয়গ্রাহি করে সৃজন করার চেষ্টা করেছি। আমার এই ক্ষুদ্র প্রয়াশ আশা করি পাঠকের মনকে কাব্যের প্রতি ভালোবাসাকে জাগ্রত রাখবে।

জনপ্রিয় খবর

সর্বশেষ খবর

দিনপঞ্জিকা

May 2021
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

আর্কাইভস