হাজীগঞ্জের ঐতিহ্যবাহী হালিপট্রির নৌকাঘাট সরকারি হালট আজ প্রভাবশালীদের দখলে

নিজস্ব প্রতিনিধিঃ

চাঁদপুর জেলা বাণিজ্যিক প্রাণকেন্দ্র হাজিগঞ্জকে বলা হয় ব্যবসার জন্য। এ বাজারটির সুনাম খ্যাতি পূর্ব থেকে রয়েছে। এ বাজারে যাতায়াত নৌপথ, সড়কপথ, রেলপথ। হাজিগঞ্জ বাজার টির সাথে সংযোগ রয়েছে রামগঞ্জ-গৌরিপুর এবং চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের। একসময় হাজিগঞ্জ বাজারে মালামাল পারাপারের জন্য একমাত্র অবলম্বন ছিল নৌকা সেই নৌকা ধীরে ধীরে বিলীন হয়ে যাওয়ার কারণে তারি সাথে নৌকা ঘাট বিলীন হয়ে যাচ্ছে।

হাজিগঞ্জ বাজার এর ঐতিহ্যবাহী হালি পট্টি, কাঠ পট্টি, টিন পট্টি আবার কেউবা বলে পোস্ট অফিসের রাস্তার নৌকা ঘাট আজ বিলীন। ওই স্থানে টেম্পোরালী গণশৌচাগার। সরকারি হালট প্রভাবশালীদের দখলে। দুই পাশে মালিকানাধীন ভূমির পাশে সরকারি হালট বাউন্ডারি টিন দিয়ে দখল। কেউবা আবার মালামাল রেখে এবং টং দোকান দিয়ে ভাড়া উত্তোলন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে দোকান মালিক কোন সদুত্তর দিতে পারেনি।

সরজমিনে অনুসন্ধান হাজিগঞ্জ বাজার এর ঐতিহ্যবাহী হালি পট্টি গিয়ে দেখা যায় যে, সরকারি হালট এর পূর্ব পাশ ও পশ্চিম পাশে এবং পথিমধ্যে রাস্তার মুখে দোকান দিয়ে মানুষ চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে এবং দোকান ভাড়ার টাকা কে বা কাহারা নিচ্ছে। কোন অধিকারে এ দোকান পথে উত্তোলন করে ভাড়া দিয়ে টাকা উত্তোলন করছে। এ নিয়ে স্থানীয় ব্যবসায়ীরা বিরূপ মন্তব্য করছে। বাজারের ব্যবসায়ীগনের গণশৌচাগারে পথে দোকান ভাড়া।

এ ব্যাপারে আমাদের প্রতিনিধিকে হাজিগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সহ-সাধারন সম্পাদক মো. জাকির হোসেন মিন্টু বলেন, সরকারি হালট এর জায়গা কিছু অসাধু লোক দখল করে খামখেয়ালী মত বাউন্ডারি, মালামাল ও টং দোকান করে রেখেছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। অচিরেই প্রশাসন এ বিষয়টি দৃষ্টি দিয়ে উচ্ছেদ অভিযান করা হোক। এতে সরকারি হালট্টি যেমনি বেদখল থেকে মুক্ত পাবে। তেমনই বাজার ব্যবসায়ীগন গণশৌচাগারে স্বাচ্ছন্দে আসা-যাওয়া করতে পারবে।

হাজিগঞ্জ এ-মিশন ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক মো. ফয়সাল আলম পাটওয়ারী জানান, এই হালি পট্টির রাস্তার দুই পাশ কিছু অসাধু ব্যবসায়ী নিজের খামখেয়ালি মত মালামাল রেখে বেদখল করে আছে। এতে করে হাটে আসা ক্রেতা সাধারণ চলাচলে ভোগান্তির শিকার হতে হচ্ছে। সরকারি হালটে উচ্ছেদ অভিযানের সাথে যে সকল অসাধু ব্যবসায়ীদের মালামাল রাস্তায় রেখে ব্যবসা পরিচালনা করছেন তাদের ঐ সকল মালামাল ও সরিয়ে নিতে বারণ করা উচিত।

মহাসড়ক থেকে নামার জন্য দেওয়া শিডির আশেপাশে মালামাল রাখা হচ্ছে। হাজীগঞ্জের ঐতিহ্যবাহী হালিপট্রির নৌকাঘাট সরকারি হালট প্রভাবশালীদের দখলে । বিষয়টি বিবেচনা করে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি দিবেন বলে এলাকার সচেতন মহল কামনা করেন। নয়তোবা বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একের পর এক সরকারি হালট দখল করা মহা উৎসবে নেমে পড়বেন অনেকেই।

জনপ্রিয় খবর

সর্বশেষ খবর

দিনপঞ্জিকা

April 2021
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

আর্কাইভস