চাঁদপুর জেলায় ৩ লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনার টার্গেট

নিজস্ব প্রতিনিধি:

চাঁদপুর জেলা স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়, এ জেলায় তিন লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনার টার্গেট নেয়া হয়েছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৬ হাজার ৮শ’ ১০ জন আর ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশু হচ্ছে ২ লাখ ৮১ হাজার ৪শ’ ৫ জন।

আজ ৫ জুন শনিবার থেকে ১৯ জুন পর্যন্ত পক্ষকালব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সারাদেশে শুরু হবে। এ পনর দিনের কর্মসূচিতে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

একই সাথে ‘শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানো’র বার্তা প্রচার করা এই ক্যাম্পেইনের অংশ।

গত বুধবার জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় জানানো হয়, বিগত দিনে এই ক্যাম্পেইন একদিনে হতো। কিন্তু এবার কোভিড-১৯ পরিস্থিতির কারণে পক্ষকালব্যাপী হচ্ছে। আর ভিটামিন ‘এ’র সাথে প্লাস যোগ করার কারণ হচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি স্বাস্থ্য শিক্ষা দেয়া।

সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ তাঁর বক্তব্যে চাঁদপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নে জেলা স্বাস্থ্য বিভাগের প্রস্তুতি তুলে ধরেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এ ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে চাঁদপুর জেলার সকল উপজেলা, ইউনিয়ন ও পৌর এলাকায় স্বাস্থ্য বিভাগ এবং ইউনিয়ন পরিষদ ও পৌরসভা থেকে মাইকিং করা হয়েছে। এবার বিগত বছরের মতো ভ্রাম্যমাণ টিকাদান কেন্দ্র থাকছে না। ইপিআই কেন্দ্রগুলোতেই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এছাড়া জেলা সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সিভিল সার্জন জানান, এই ক্যাম্পেইন কার্যক্রমে সকল স্বেচ্ছাসেবীকে অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে এবং যারা শিশুদের নিয়ে আসবেন তাদেরও স্বাস্থ্যবিধি মানতে হবে।

জনপ্রিয় খবর

সর্বশেষ খবর

দিনপঞ্জিকা

September 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

আর্কাইভস